Nirbak- নির্বাক

 #Underrated_Bengali_Movies : EP02 


Film : 'নির্বাক' ❤

পরিচালক : সৃজিত মুখার্জি

অভিনয়ে : অঞ্জন দত্ত, সুস্মিতা সেন, যীশু সেনগুপ্ত, ঋত্বিক চক্রবর্তী।


মুখ্য চরিত্রে : একটি প্রতিবিম্ব, একটি গাছ, একটি কুকুরী এবং একটি মৃতদেহ। ❤


#প্রতিবিম্ব 


কখনো নিজেকে ভালোবেসেছেন? নিজের জন্য কিছু করেছেন? নিজেকে বুঝিয়েছেন নিজের জীবনের মূল্য কতটা? নিজেকে ভালোবেসে যতটা ভালো থাকা যায়, যতটা আনন্দ পাওয়া যায়, তা হয়তো অন্য কাউকে ভালোবেসে পাওয়া সম্ভব নয়। নিজেকে ভালোবাসার এই আনন্দটাকেই 'নির্বাক' প্রতিবিম্ব বা প্রতিকৃতির মাধ্যমে তুলে ধরা হয়েছে প্রথম গল্পে। 


#গাছ 


একটি গাছ কি কখনো কাউকে ভালোবাসতে পারে? গাছও কি নিজের অনুভূতি প্রকাশ করতে পারে? একজন মানুষের মনের অবস্থা কি গাছ বুঝতে পারে?

বাস্তবে গাছের পক্ষে সেটা অসম্ভব। কিন্তু যদি সম্ভব হতো? পাতা ঝরিয়ে, ডালপালা নাড়িয়ে গাছ যদি বুঝিয়ে দিতো তার মনের অনুভূতিগুলোর কথা? সেই 'নির্বাক' গাছের অনুভূতিগুলোকেই তুলে ধরা হয়েছে দ্বিতীয় গল্পে।


#কুকুরী 


কোনো নির্দিষ্ট পশুর প্রতি প্রেম, তাকে কতটা কাছের বানিয়ে তুলতে পারে? মালিকের জন্য কুকুরেরা কি কি করতে পারে, সেটা আমরা সবাই জানি। এমনকি নিজের জীবন পর্যন্ত দিতে পারে তারা। কিন্তু বিনিময়ে সেই কুকুর/কুকুরী কি কিছুই চায় না? তারা শুধুমাত্র নিঃস্বার্থ ভালোবেসেই খুশি, নাকি তাদের মধ্যে ঈর্ষাও থাকতে পারে? মালিকের প্রতি একটি 'নির্বাক' কুকুরীর এই ঈর্ষাকেই দেখানো হয়েছে তৃতীয় গল্পে।


#মৃতদেহ


মানুষ প্রেমে পড়ে হঠাৎই। অনেক কিছুর প্রেমে পড়ে মানুষ। নিজের প্রেমে, অন্য মানুষের প্রেমে, প্রকৃতির প্রেমে, পশুর প্রেমে, আরো কত কি। কিন্তু একটা অচেনা মৃতদেহের প্রেমে কখনো পড়তে পারে মানুষ? তার সাথে সংসার করার স্বপ্ন দেখতে পারে? সেই মৃতদেহকে আরো একবার ভয়ংকর মৃত্যুর হাত থেকে বাঁচাতে নিজের জীবন বাজি রাখতে পারে? সেই 'নির্বাক' মৃতদেহের প্রতি এক যুবকের ভালোবাসা ফুটিয়ে তোলা হয়েছে চতুর্থ গল্পে।


.

.


'নির্বাক' সিনেমায় একটা গান রয়েছে, যার প্রথম দুটো লাইন হলো -


              "যদি আকাশের গায়ে কান না পাতি

                 তোমার কথা শুনতে পাবো না..."


'নির্বাক' হওয়া সত্ত্বেও কি তাহলে কান পাতলে তাদের কথা শুনতে পাওয়া যায়? হয়তো পাওয়া যায় না, কিন্তু চেষ্টা করলে অনেক কিছুই অনুভব করা যায়৷ আয়নার সামনে দাঁড়িয়ে নিজের প্রতিবিম্বকে চুম্বন করলে প্রতিবিম্ব মোটেই লজ্জা পেয়ে ওঠে না। মর্গে মৃতদেহের সাথে একান্তে সময় কাটালে মৃতদেহ মোটেই 'তোমাকে ভালোবাসি' বলে ওঠে না। গাছের নীচে বসে থাকলে গাছ মোটেই ডালপালা ছড়িয়ে আঁকড়ে ধরে না। পোষা কুকুরকে যত্নে বড় করে তুললে সে মোটেই মুখ ফুটে 'আমাকে ছাড়া তুমি আর কাউকে ভালোবাসবে না' বলে না।

কিন্তু আমরা বুঝতে পারি, তারা হয়তো এমনটাই করতে চায়। আমরা বুঝতে করি, তারা 'নির্বাক' না হলে মুখ ফুটে হয়তো এমনটাই বলতো। 'নির্বাক' হলেও তাদের ভালোবাসার অধিকার আছে, ভালোবাসা পাওয়ার অধিকার আছে। কিন্তু মুখ ফুটে 'শব্দ' করে বলার ক্ষমতা নেই তাদের। সেই শব্দ আমাদেরই শুনে নিতে হবে। আকাশের গায়ে কান পেতে শুনে নিতে হবে সেই 'নির্বাক' দের শব্দগুলো...


.

.


গল্প, অভিনয়, পরিচালনা, সিনেমাটোগ্রাফি, Background Music - এগুলোর কথা আলাদা করে কিছু বলছি না। সবকিছু মিলিয়ে এককথায় দারুণ। Srijit Mukherji এর পরিচালিত সর্বসেরা ছবি হলো এই নির্বাক। Anjan Dutt, Jisshu U Sengupta, Sushmita Sen, Ritwick Chakraborty-official - কাকে ছেড়ে কার প্রশংসা করবো। সকলেই এককথায় অসাধারণ অভিনয় করেছে। আর একজনের কথা বলতেই হবে, যাকে ছাড়া এত সুন্দর সিনেমা বানানো সম্ভব হতো বলে মনে হয় না। তিনি হলেন Cinematographer Soumik Halder. উফফ, কি ক্যামেরার কাজ! বিশেষ করে গাছ এবং কুকুরের Point Of View থেকে নেওয়া Shot গুলো। 🔥


অনেক বড় Review হয়ে গেল! প্রথমবার যখন আমি 'Nirbaak' দেখেছিলাম, কিছুই বুঝতে পারিনি৷ সময়ের অনেক আগে গিয়ে Srijit Mukherji বানিয়েছিলেন এই সিনেমা। Interview তে বলেছিলেন, সম্পূর্ণ Experimental একটা সিনেমা ছিল তার। কিন্তু এককথায় দুর্দান্ত ❤


আশা করি, যারা 'নির্বাক' দেখেনি, তারা সময় করে দেখে নেবে। হ্যাঁ, একটু ধৈর্য্য নিয়ে দেখতে হবে কিন্তু। 'ভালো লাগছে না' বলে উঠে পড়লে চলবে না একদমই। Amazon Prime & Hoichoi তে 'Nirbaak' Available রয়েছে 😊


Nirbaak ❤


Comments

Popular posts from this blog

TUMBBAD - tumbaad-tumbaad horror flim